Header Ads

বায়ােইনফরমেটিক্স কি? (Bioinformatics)

বায়ােইনফরমেটিক্স কি? (Bioinformatics)

 
বায়ােইনফরমেটিক্স কি?

বায়ােইনফরমেটিক্স হলাে জৈব তথ্য ব্যবস্থাপনার জন্য কম্পিউটার প্রযুক্তির একটি ব্যবহার। জৈৰ ও জেনেটিক তথ্য সংরক্ষণ, বিশ্লেষণ এবং একত্রিকরণের কাজ কম্পিউটারের মাধমে করা হয়, যা নিভিত্তিক নতুন ঔষধ আবিষ্কার এবং উন্নয়নের কাজে লাগে। হিউম্যান জিন প্রজেক্ট (Human Genome Project) এর ফলে জনসাধারণ জিন সম্পর্কে প্রচুর তথ্য জানে, যার ফলে বায়াে-ইনফরমেটিক্স এর প্রয়ােজনীয়তা বৃদ্ধি পেয়েছে। হিউম্যান জিনমের উদ্দেশ্য- সকল মানব জিনে ক্রম নির্ধারণ করা যা প্রায় তিন বিলিয়ন জোড়া। বায়ােইনফরমেটিক্স বিজ্ঞান হলাে আণুবিক জৈব বিজ্ঞান এবং কম্পিউটার বিজ্ঞানের সমন্বিত রূপ। নতুন ঔষধ আবিষ্কারের জন্য মলিকুলার টার্গেট (Molecular targets) সুনির্দিষ্ট করা এবং মানব দেহের রােগ। সম্পর্কে বােঝার জন্য জেনেটিক তথ্য ব্যবহার করা। এর স্বীকৃতির জন্য অনেক বিশ্ববিদ্যালয়, সরকারি প্রতিষ্ঠান, এবং ফার্মাসিউটিক্যাল কোম্পানি গননীয় জীববিজ্ঞানী (Computational biologists) এবং বায়ােইনফরমেটিক্স কম্পিউটার বিজ্ঞানী (Bioinformatics Computer Scientists) এর | সময়ে বায়ােইনফরমেটিক্স গ্রুপ গঠন করছে।
বায়ােইনফরমেটিক্স কি? আণুবিক জীববিজ্ঞানীদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলাে জেনম সিকোয়েন্সিং প্রজেক্টের ডেটাগুলাের তথ্য জানানাে। কারণ, প্রথাগতভাবে গবেষণাগারে আণুবিক জীব বিজ্ঞানীরা কাজ করত সীমিত ডেটা নিয়ে, কিন্তু প্রচুর সংখ্যক ডেটা নিয়ে কাজ করার জন্য এ গবেষণার সাথে কম্পিউটার যুক্ত করা হয়। সিকোয়েন্স জেনারেট করা, সাৰ-সিকোয়েন্স সংরক্ষণ করা, ডেটা রূপান্তর এবং বিশ্লেষণ ইত্যাদি কম্পিউটার নির্ভর কাজ। তবে, একটি আণুৰিক জৈব পরীক্ষা করা খুব জটিল কাজ- যখন তারা বিভিন্ন লেভেলে থাকে যেমনgeon, proteone, transcriptorme এবং metabalome লেভেলে। বায়াে-ইনফরমেটিক্স সম্প্রদায়ের প্রথম চ্যালেঞ্জ হলাে বিশাল ডেটার ভান্ডারকে সুশৃঙ্খলভাবে সংরক্ষণ করা। সহজ বিচরণ (Access) এবং T নির্ভরযােগ্য ডেটা প্রদানের দায়িত্ব পালন করা। 1 ডেটা বিশ্লেষণের পূর্বে একেবারে অর্থহীন থাকে। একজন প্রশিক্ষিত জীব বিজ্ঞানীর পক্ষেও ম্যানুয়েলি ব্যাখ্যা করা সম্ভব নয়। অতএব, অর্থপূর্ণ জৈতথ্য প্রদানের জন্য কম্পিউটার ব্যবহার করা হয়। একটি বায়ােইনফরমেটিক্স যন্ত্র তিনটি প্রধান প্রক্রিয়া করে থাকে— | বায়ােইনফরমেটিক্স কি? ডি এন এ এম প্রােটিন এম নির্ণয় করে (DNA sequence determines protein sequence)
প্রােটিন ক্রম প্রােটিন গঠন কাঠামাে নির্ণয় করে (Protein sequence determines protein structure) | প্রােটিন গঠন কাঠামাে প্রােটিনের কাজ নির্ণয় করে (Protein structure determines protein function)।

No comments

Powered by Blogger.
close