Header Ads

মিনিকন খাওয়ার নিয়ম


মিনিকন খাওয়ার নিয়ম



মিনিকন বাংলাদেশের সব থেকে জনপ্রিয় জন্মবিরতিকরন পিল । বাংলাদেশের সর্বস্তরে এটি অহরহ ব্যাবহার করা হয় । এবং এটি যথেষ্ট কার্যকর পিল । সঠিক নিয়ম অনুযায়ী মিনিকন পিল খেলে অনাকাঙ্ক্ষিত প্রেগ্নেন্সির থেকে শতভাগ নিশ্চিত থাকা যায় । বাংলা নিবন্ধের আজকের আর্টিকেলে আমরা জানব মিনিকন পিল খাওয়ার সঠিক নিয়ম ।

মিনিকন খাওয়ার নিয়ম :

মিনিকন পিলের পাতাই মোট সাদা ২১ টা পিল থাকে।  এবং বাকি ৭ টা থাকে আইরনের পিল । এটি খাওয়ার সঠিক নিয়ম আপনি বক্সের ভিতরে থাকা ছোট কাগজে পাবেন। তবে সংক্ষেপে পুরো বিষয়টি আলোচনা করছি । 

সাধারণত মাসিকের প্রথম দিন থেকে শুরু করে পঞ্চম দিনের মধ্যে যে কোনও দিন পিল খাওয়া শুরু করতে পারেন। প্রতিদিন রাত্রে খাবার খাওয়ার পর নির্দিষ্ট নিয়মের পিলটি খাবেন। এবং তির চিহ্ন দেখে দেখে  পর পর প্রতিদিন ২১ দিন ২১ টি পিল খেতে হবে। তারপর এক সপ্তাহ বন্ধ রেখে আবার(পরবর্তীতে যদি বাচ্চা নিতে না চান) নতুন প্যাকেট শুরু করতে হবে। যদি কোন একদিন পিল খয়েতে ভুলে যান তাহলে পরদিন দুটো পিল এক সাথে খাবেন । buy fb likes

উদাহরণস্বরূপ:-  মনে করুন আপনার মাসিক শুরু হবে ২ তারিখে।  তাহলে ঐ ২ তারিখ হতে বা ৩/৪ তারিখ  হতে ২১  টি পিলের প্রথম তীর চিহ্ন থেকে খাওয়া শুরু করতে হবে। ২১ টি সাদা পিল একটানা খাওয়ার পর ১ সপ্তাহ পিল খাওয়া বন্ধ রাখবেন কারণ এই সময়ের মধ্যে মাসিক হতে পারে।  যদি ২/৩ দিনের মধ্যে আপনার মাসিক শুরু না হয় তাহলে খয়েরী রংগের আয়রন পিল খাওয়া শুরু করতে হবে। এই খয়েরী   পিল খাওয়া কালিন মাসিক শুরু হতে পারে (যদি বাচ্চা নিতে না চান) তখন একই নিয়মে আবার নতুন পাতার ২১ টি পিল খাওয়া শুরু করতে হবে ।

বিশেষ দ্রষ্টব্য :- খয়েরী রংগের পিল খাওয়া কালীন সময়ে সহবাস করবেন না । কারণ এ সময় আপনার মাসিক হতে পারে। যদি খয়েরী রংগের পিল খাওয়া কালীন সময়ে বা খাওয়ার পর আপনার মাসিক শুরু না হয় তাহলে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ক্লিনিকে যোগাযোগ করবেন।

5 comments:

  1. মিনিকন পিল খেয়ে পরশু পিরিয়ড হইছি। বাকি পিল গুলো খেতে পারব? নাকি নতুন ভাবে পিল শুরু করতে হবে??

    ReplyDelete
  2. মিনিকন পিল রাতে কখন খেতে হবে যদি একদিন ৯টা বাজে পরের দিন ১১টা বাজে পিল খায় কোন সমস্যা হবে

    ReplyDelete
  3. সহবাসের পরপর দুটি মিনিকন পিল খাইয়ে দিয়েছি।পরে আর কোনো পিল খাওয়াইনি,কোন প্রব্লেম হবে কি না??

    ReplyDelete
  4. Minikon pill a to 30ta e shada pill
    Khoyeri colour to kono pill nei

    ReplyDelete
  5. Amr ekdiner pill miss gece ami porer din 2ta khici..kawar porer din halka blood deka jcce..kno bujtcina

    ReplyDelete

Powered by Blogger.
close